পরীক্ষামূলক
NewsBoxBD
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

তিন বাহিনী প্রধানদের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ


নিউজ বক্স বিডি

প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ১২:৫৩ এএম

তিন বাহিনী প্রধানদের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী প্রধানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠী। সোমবার (১ জুলাই) পৃথকভাবে তিন বাহিনীর সদর দফতরে পৃথক সময়ে বাহিনী প্রধানদের সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করেন।
 

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) পৃথক তিনটি সংবাদ বিজ্ঞপ্ততে এ তথ্য জানিয়েছে। আইএসপিআর আরো জানায়, সফরের অংশ হিসেবে ভারতীয় নৌবাহিনী প্রধান প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে রোববার ছয়দিনের রাষ্ট্রীয় সফরে চার সদস্যের একটি প্রতিনিধি দলসহ বাংলাদেশে আসেন ভারতীয় নৌবাহিনী প্রধান।


সেনাপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ:
আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশে সফররত ভারতীয় নৌ বাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠী সোমবার ঢাকা সেনানিবাসে সেনাবাহিনী সদর দফতরে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে বাংলাদেশ সেনাপ্রধান ভারতীয় নৌ বাহিনী প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন। এসময় ভারতীয় নৌ বাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় জেনারেল ওয়াকার-উজ-জামানকে অভিনন্দন জানান। সাক্ষাতকালে তারা দুই দেশের বাহিনী দুটির মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।


 

বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌ প্রধানের সাক্ষাৎ:
আইএসপিআর জানায়, ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দিনেশ কে ত্রিপাঠী সোমবার ঢাকার বনানীতে নৌ সদর দফতরে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌ সদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।  
 

আইএসপিআর জানায়, সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার উপরে জোড় দেন। এছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।
 

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ:
সফরতীয় ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কে ত্রিপাঠী সোমবার পৃথক সময়ে বিমান বাহিনী সদর দফতরে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাতকালে বিমান বাহিনী প্রধান ভারতীয় নৌবাহিনী প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় এবং দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।


 

বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ:
আইএসপিআর আরো জানিয়েছে, বাংলাদেশ সফররত ভারতীয় নৌবাহিনী প্রধান সোমবার সকালে ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এছাড়া বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু সামরিক যাদুঘর পরিদর্শন করেন।

আইএসপিআর জানায়, বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিতব্য মিডশিপম্যান ২০২১/বি এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪/এ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন। ছয়দিনের রাষ্ট্রীয় সফর শেষে আগামী ৫ জুলাই তিনি ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা যায়।

Side banner
Link copied!